খুশু-খুযু -আল্লামা ইবনুল কায়্যিম জাওযিয়্যাহ রহ বাংলা ইসলামিক ই বই- Islamic e Book


খুশু-খুযু -আল্লামা ইবনুল কায়্যিম জাওযিয়্যাহ রহ বাংলা ইসলামিক ই বই- Islamic e Book

সালাতে দাঁড়ালেই কেমন যেন উথালপাথাল করে মন।  বিক্ষিপ্ত ভাবনায়, বিচ্ছিন্ন চিন্তায় আবদ্ধ হয় মনােযােগের সমস্ত আয়ােজন। কেন যেন সালাতে দাঁড়ালেই আমরা ভীষণ ব্যস্ত হয়ে পড়ি৷ যে মহান বাদশাহর দরবারে হাত পাতব বলে  জায়নামাজ বিছাই, খানিক বাদে সেই জায়নামাজ মুখরিত হয় আমাদের অন্তরের সব অবান্তর কলরবে৷ যার কাছে নত করি শির, সেই শির যদি ডুবে থাকে দুনিয়াৰি মগ্নতায়, করুণা লাভের প্রত্যাশা সেখানে অলীক স্বপ্নের নামান্তর মাত্র। 
বৃক্ষের সঞ্জীবনী শক্তি এবং জমির উর্বরা শক্তির মতাে আমাদের সালাতেরও প্রয়ােজন পর্যাপ্ত প্রাণশক্তি৷ সূর্য যেমন উদ্ভিদে খাদ্যের জোগান দেয়, বৃষ্টিকণা যেভাবে মাটিতে সজীবতা ছড়িয়ে দেয়, অক্সিজেন যেমনি করে দেহের মাঝে বইয়ে দেয় প্রাণের স্ফুরণ, ঠিক সেভাবে সালাতকে জীবন্ত করে তুলতে প্রয়ােজন হৃদয়ের একান্ত আকুতি৷ সেই আকুতির খোঁজে, অন্তরের সেই সঞ্জীবনী শক্তির সন্ধানে  এবারের নিবেদন খুশু খুজু ।






বইয়ের বিবরণ : 

বই :    খুশু-খুযু । 
লেখকঃ   আল্লামা ইবনুল কায়্যিম জাওযিয়্যাহ রহ ।  
অনুবাদঃ   মাসউদুর রহমান  । 
বিভাগ / জেনার :   আত্ম উন্নয়ন। 
বইয়ের ফর্ম্যাট :   পিডিএফ (এইচডি স্ক্যান )
পৃষ্ঠা সংখ্যা :    ৮৩পৃষ্ঠা
ফাইল সাইজ   ৬.৯৫ মেগাবাইট
সংগ্রহ    ইন্টারনেট থেকে
কৃতজ্ঞতাঃ   বুক বিডি আর্কাইভ 
উপস্থাপনায়ঃ   ইসলামিক ই বই 

লেখকের সম্পর্কে সংক্ষিপ্ত বর্ণনা : 

ইমাম ইবনুল কায়্যিম আল-জাওযিয়্যাহ ইসলামী দুনিয়ার এক অত্যুজ্জ্বল দেদীপ্যমান নক্ষত্র, ইলমের এক মহা সমুদ্র। বহু বছর আগে তাঁর দৈহিক মৃত্যু হয়েছে ঠিকই, কিন্তু ইসলামের জ্ঞানরাজ্যে তাঁর বিপুল অবদান তাকে সুরাইয়া তারকার মতাে সমুজ্জ্বল করে রেখেছে। ইবনুল কায়্যিম আল-জাওযিয়্যাহ রাহিমাহুল্লাহ ৬৯১ হিজরী সনের সফর মাসের ৭ তারিখে জন্মগ্রহণ করেন  সিরিয়ার দামেস্ক। তার আসল নাম মুহাম্মাদ। উপনাম আবু আব্দিল্লাহ। উপাধি শামসুদ্দীন (দ্বীনের রবি)। পিতার নাম আবু বাকর। দাদা আইয়ব ইবনু সাদ। তবে তিনি ইবনুল কায়্যিম আল-জাওযিয়্যাহ' নামেই অধিক প্রসিদ্ধি লাভ করেন। অনেকে শুধু ইবনুল কায়্যিম’ বলেও সম্বােধন করে থাকেন।

এই নামে প্রসিদ্ধির কারণ হলাে, তার সম্মানিত পিতা আবু বাকর বিন আইয়ুব তৎকালে দামেস্কের ‘মাদরাসাতুজ জাওযিয়্যাহ’র অন্যতম ব্যবস্থাপক ছিলেন। দীর্ঘদিন সেখানে অধ্যাপনার কাজে নিজেকে নিয়ােজিত রাখেন। ফলে সেসময় তাকে ‘কায়্যিম আল-জাওমিয়্যাহ' নামে ডাকা হতাে। পরবর্তী সময়ে তাঁরই সন্তান মুহাম্মাদ রাহিমাহুল্লাহ ইবনু কায়্যিম আল-জাওযিয়্যাহ' (কায়্যিম আল-জাওযিয়্যাহ’র ছেলে) নামেই অধিক পরিচিতি লাভ করেন।

হাফিয ইবনুল কায়্যিম রাহিমাহুল্লাহ একটি দ্বীনি পরিবেশে বেড়ে ওঠেন। লালিতপালিত হয়েছেন ‘ইলম ও ‘আমালের চর্চায় নিরত একটি পরিবারে ছােটবেলা থেকেই তার মাঝে ইলমের প্রতি প্রচণ্ড ঝোক পরিলক্ষিত হয়। দিন দিন যেন তার জ্ঞান আহরণের পিপাসা বাড়ছিল। তিনি জ্ঞানার্জনে ব্রত হলেন। বিভিন্ন বিষয়  নিয়ে অধ্যয়ন শুরু করলেন। তাঁর সম্মানিত পিতাও একজন বিজ্ঞ আলিম হওয়াই  উদ্দেশ্য ও বিধেয় ষােলকলায় পূর্ণ হতে তাকে খুব বেশি বেগ পােহাতে হয়নি।হাফিয ইবনু কাসীর রাহিমাহুল্লাহ ইবনুল কায়্যিম রাহিমাহুল্লাহ্-র পিতার সম্পর্কে বলেন, 'আবু বাকর বিন আইয়ুব বিন সাদ আল-হাম্বলী ছিলেন শ্রদ্ধেয়, সম্মানিত নেক ও পরহেযগার ব্যক্তি। গণ্যমান্য এবং ভণিতামুক্ত একজন সাহসী মানুষ।

পিতার কাছেই প্রাথমিক শিক্ষার হাতেখড়ি। পিতাই তার প্রথম শিক্ষক। এছাড়াও তিনি ইলমের জন্য তৎকালীন অনেক বিজ্ঞ ‘আলিমের শরণাপন্ন হয়েছেন। মুসলিম উম্মাহর এই অতন্দ্র প্রহরী জীবনভর ইসলামের অনেক খেদমত করেছেন। নিজের চিন্তা-চেতনা, বিবেক-বুদ্ধি, জ্ঞান ও ইলমের কাছে পরবর্তীদের চির ঋণী করে রেখেছেন। এই দীপ্তিমান প্রদীপটি ৬০ বছর বয়সে ৭৫১ হিজরীর ১৩ই রজব বুধবার দিবাগত রাতে ‘ঈশার 'আযানের সময় চিরদিনের জন্য নিভে যায়। পরদিন যুহরের সালাতের পর তার জানাযা অনুষ্ঠিত হয়—যা তৎকালীন সর্ববৃহৎ জানাযা। দামেস্কের "আল বাবুস সগীর' নামক কবরস্থানে পিতার পাশে আজও তিনি চিরনিদ্রায় শায়িত। 


  Download / View


  Download Now




বিশেষ নিবেদন : বইটি পরে যদি আপনার ভালো লাগে তাহলে প্রকাশনীর নিকট হইতে বইটি ক্রয় করার জন্য বিশেষ অনুরোধ করা হইলো ।
নিবেদন্তে, ইসলামিক ই বই টীম!


“Disclaimer” 

১। আমাদের ( ইসলামিক ই-বই এর) উদ্দেশ্য মোটেও ধর্মীয় বিদ্বেষ ছড়ানো বা ব্যাক্তি বা প্রত্রিষ্ঠানিক ক্ষতি সাধন করা নয়। ২। আমাদের সাইট এ প্রকাশ করা বই গুলো আমরা কখনো নিজে PDF করে থাকি না করলেও অনুমোদন নিয়েই করা হয়ে থাকে। ৩। বইগুলো যেহেতু আমাদের ইন্টারনেট থেকে কালেক্টেড তাই প্রকাশনীর বা লেখকের আমাদের উপর কোন অভিযোগ গ্ণ্য হবে না, সেক্ষেত্রে যে বা যারা PDF টি করেছে তার কাছে আপনি /আপনারা ক্লেইম করতে পারেন। ৷
ধন্যবান্তে, ইসলামিক ই বই টীম!


ডাউনলোড করতে সমস্যা হলে বা কোন লিঙ্ক কাজ না করলে, দয়া করে কমেন্টে জানাবেন ৷


৫টি মন্তব্য:

ইসলামিকই-বই

আমরা, ইন্টারনেট থেকে এই সমস্ত বইয়ের পিডিএফ সংগ্রহ করেছি। তবে আমরা সর্বদা কপিরাইট আইনকে শ্রদ্ধা করি। আমরা বইয়ের মালিক / প্রকাশকের কোনও ক্ষতি করতে চাই না এবং আমরা তাদের কঠোর পরিশ্রম / সৃজনশীলতাকে সম্মান করি। আপনি যদি আমাদের ওয়েবসাইটে প্রকাশিত যে কোনও বইয়ের মূল লেখক / মালিক / প্রকাশক হন এবং বইটি প্রকাশের ক্ষেত্রে আপনার আপত্তি থাকে তাহলে দোয়া করে আমাদের সাথে যোগযোগ করুন। আমার অবশ্যই 48 ঘন্টার মধ্যে বইটি বা বইগুলি সরিয়ে ফেলবো। ধন্যবাদ।




Contact Us

নাম

ইমেল *

বার্তা *